নিয়মিত জিজ্ঞাস্য প্রশ্নসমুহ

প্র: আপনাদের নাম BDEMR কেন?

উঃ আমাদের কোম্পানির পুরো নাম Bangladesh Electronic Medical Record Solutions Corp. সংক্ষেপে (BDEMR)। আমাদের লক্ষ্য আমাদের সফটওয়্যার বিদেশে বাজারজাত করা। এটাকে বাংলাদেশের গর্বিত পণ্য হিসেবে তুলে ধরার জন্যই নামের সাথে BD যোগ করা হয়েছে। EMR হচ্ছে ইলেক্ট্রনিক মেডিকেল নথি যেখানে রোগীর মেডিকেল তথ্য চিকিৎসকের জন্য সংরক্ষিত থাকে ।

প্র: আপনাদের ওয়েবসাইটের নাম এত বড় কেন?

উঃ আমাদের মূল ওয়েবসাইট কোম্পানির নামানুসারে। bdemr.com। এছাড়া আমাদের এপস গুলির ওয়েবসাইট সেই এপ্স এর নাম ও কোম্পানির নাম একসাথে রাখা হয়েছে। যেমন পেশেন্ট এপ এর ওয়েবসাইট patient.bdemr.com। তেমনি চিকিৎসকের ওয়েবসাইট doctor.bdemr.com। এর ফলে একজন গ্রাহক কোন সেবা নিচ্ছেন সহজেই বুঝতে পারবেন।

প্র: সাইন আপ করার পরে লগ ইন হয় না।

ঊ : গুগল ক্রম ছাড়া অন্যান্য ব্রাউজারে সমস্যা হতে পারে। আমাদের ওয়েবসাইট গুগল ক্রম দিয়ে খুলুন। ওয়েবে এবং এপে ।

প্র: পাসওয়ার্ড নিচ্ছে না

ঊ : আগে পাস ওয়ার্ড দেওয়ার সময় কমপক্ষে ১ টা বড় হাতের অক্ষর , ১ টা সংখ্যা , ও বাকিগুলো ছোট হাতের অক্ষর দিতে হতো। উদাহরণ : Bdemrbest9। ১৬ই ডিসেম্বর থেকে যে কন পাস ওয়ার্ড দেওয়া যাবে।

প্র: কুপন কোড কি ? কোথায় পাব ?

ঊ : আপনি যদি নিজে নিজে সাইন আপ করেন তবে কুপন কোড প্রয়োজন নেই। যদি আমাদের কোন এজেন্ট আপনাকে সাইন আপ করাতে সাহায্য করে , তাহলে তাঁর কুপন কোড টি দিলে আমরা জানতে পারব যে কে আপনাকে সাহায্য করেছেন।

প্র: যার স্মার্ট ফোন নেই তিনি এই সেবা কিভাবে গ্রহণ করবেন ?

উঃ bdemr.com patient.bdemr.com ওয়েবসাইট ব্যবহার করে। আমাদের ওয়েবসাইটে যেয়ে তিনি যে কোন সময় তাঁর তথ্য আপলোড করতে পারবেন , দেখতে পারবেন, এবং চিকিৎসক তার তথ্য চিকিৎসকের ফোনে দেখতে পাবেন।

প্র: এপস টি কোথায় পাওয়া যাবে?

ঊ : গুগল প্লে স্টোরে। ভবিষ্যতে এপলের এপ স্টোরে। আমাদের এজেন্টদের কাছে। যে চিকিৎসক ব্যবহার করবেন তাঁর সহকারীর কাছে পেতে পারেন।

প্র: এপস টি কি ফ্রি ?

ঊ : এপস টি ডাউনলোড ফ্রি। রোগী নিজে যে সমস্ত তথ্য লিপিবদ্ধ করবেন তা সম্পূর্ণ ফ্রি । যেমন রক্তচাপ, রক্তে গ্লুকোজের মাত্রা (ব্লাড সুগার) , যে কোন প্রতিষ্ঠানে করা পরীক্ষা ইত্যাদি যখন রোগী নিজে তাঁর এপ এর মধ্য লিখবেন। কিন্তু প্রেস্ক্রিপশান নিতে গেলে , এবং পরীক্ষার রিপোর্ট BDEMR সিস্টেমের মাধ্যমে পেতে গেলে নির্দিষ্ট ফি দিতে হবে। অনলাইন কনসালটেন্সির জন্য চিকিৎসকের ফি দিতে হবে।

প্র: কি কি সুবিধা পাওয়া যাবে

ঊ : এক জায়গায় সমস্ত মেডিকেল তথ্য থাকবে। আপনার পুরনো পরীক্ষার রিপোর্ট তারিখ অনুযায়ী সংরক্ষণ করা যাবে। এতে আর পুরনো কাগজ বয়ে বেড়াতে হবে না। এতে চিকিসক আপনার রোগ নির্ণয় সহজে করতে পারবেন। আবার নতুন চিকিৎসকের কাছে গেলে অনেক সময় পুরনো কাগজ পত্র থাকে না । ফলে ভিন্ন নামে একই ওষুধ দেওয়া হতে পারে। অসম্পূর্ণ তথ্যের জন্য রোগ নির্ণয় অসম্পূর্ণ হতে পারে। ভুলও হতে পারে। আপনার সমস্ত ঔষধ ফাইলে লিখে রাখতে পারবেন। প্রত্যেকদিন নিউ ওষুধের হিসাব রাখতে পারবেন। কোন সময়ের ওষুধ না নেওয়া হয়ে থাকলে তা দেখতে পাবেন। চিকিৎসকের সাথে বারতা বিনিময় করতে পারবেন। ওয়েব থেকে আপনি ছবি , ডকুমেন্ট আপলোড করতে পারবেন। ভবিষ্যতে ভিডিও আপলোড করতে পারবেন।

প্র: অনেক হাসপাতালে কম্পিউটার ব্যবহার করা হয়, BDEMR Patient এপ কি নতুন সেবা দেবে?

ঊ : যে কোন হাসপাতাল থেকে তাদের ডিজিটাল সফট কপি রোগীকে দেওয়া হয়না। সেই রিপোর্ট হারিয়ে গেলে বা দ্বিতীয়বার প্রয়োজন হলে আবার আনতে যেতে হয়। ওই হাসপাতালের বাইরে একই তথ্য অন্য চিকিৎসক পেতে পারেন না। আমাদের এপে আপনার সমস্ত তথ্য আপনার যে কোন সময় ব্যবহারের উপযোগী থাকে। দিনে রাতে ২৪ ঘণ্টা যে কোন সময় আপনি আপনার তথ্য হাতের কাছে পাবেন, ও অন্য চিকিৎসককে দেখাতে পারবেন। আপনার তথ্যের উপর আপনার নিয়ন্ত্রণ থাকবে।

আপনি বর্তমান চিকিৎসায় সন্তুষ্ট না হলে দূরবর্তী কোন চিকিৎসকে যদি আপনার তথ্য দেখিয়ে দ্বিতীয় মত (Second Opinion) নিতে চান, সে কাজ আপনার বাড়িতে বসেই করতে পারেন। বর্তমানে হাসপাতাল গুলো আপনাকে সেই সুবিধা দিতে পারে না।

আমাদের এপ এর মাধ্যমে আপনি আপনার সমস্যা আপনার ফোনে লিপিবদ্ধ করতে পারবেন। প্রয়োজনে ছবি, নথি (ডকুমেন্ট) ও (আগামী সংস্করণে ) ভিডিও যোগ করতে পারবেন। চিকিৎসক সেটি দেখে আবার নির্দেশনা আপনার ফোনে পাঠাতে পারবেন। ফলে ফোন করে বিরক্ত করতে হবে না। এবং চিকিৎসক তাঁর সময় মত আপনাকে উত্তর দিতে পারবেন। আপনার যে কোন উপসর্গ লিখলে চিকিৎসক পুরনো ফাইল দেখে বুঝতে পারবেন আপনার সমস্যার ধরন। অনেক সময় ফোন করলে চিকিৎসকের সামনে সম্পূর্ণ তথ্য না থাকলে শুধু রোগের উপসর্গের চিকিৎসা দেওয়া হয়ে থাকে।

আমাদের এপ টি চিকিৎসকের কম্পিউটারকে এনে দেয় আপনার ফোনে। আপনার দেওয়া তথ্য হাজির থাকে চিকিৎসকের ফোনে/কম্পিউটারে। ফলে চিকিৎসা হয় সামগ্রিক ।চিকিৎসক যে কোন চিকিৎসা দেওয়ার আগে রোগীর ফাইল দেখে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।

প্র: একজন চিকিৎসক কেন এই এপ টি ব্যবহার করবেন?

উঃ একজন চিকিৎসক রোগ নির্ণয় করেন তাকে দেওয়া তথ্য অনুযায়ী। তথ্য যত বেশি এবং পরিষ্কার থাকে , রোগ নির্ণয় তত সহজ হয়ে যায়। সুতরাং আপনার সমস্ত তথ্য একখানে থাকার ফলে চিকিৎসকের সুবিধা হবে। আবার আপনার তথ্য কম্পিউটারে বা ফোনে দেখা যাওয়ার কারণে চিকিৎসক আগে থেকেই আপনার তথ্য দেখে রাখতে পারবেন। ফলে তাঁর সময় সাশ্রয় হবে।

আপনার করা পুরনো পরীক্ষার রিপোর্ট ও আপনার চলতি ও পুরনো ওষুধের তালিকা চিকিৎসক দেখতে পাবেন বলে শুধু প্রয়োজনীয় পরীক্ষা দেওয়ার প্রয়োজন হবে । চিকিৎসকের সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।

দ্বিতীয়ত পরীক্ষার রিপোর্ট দেখাতে ডাক্তারের চেম্বারে ভিড় করতে হয় রোগীদের অনেক সময় । যাতায়াতের খরচ ও সময় নষ্ট হওয়া ছাড়াও চেম্বারে অসুস্থ রোগীদের আবার বসে থাকতে হয়। কিন্তু আমাদের পদ্ধতিতে প্যাথলজি সেন্টার থেকে রিপোর্ট তৈরি হলেই ডাক্তার ও রোগী উভয়েই একটি নোটিফিকেশন/মেসেজ পান। চিকিৎসক অবসর পেলেই চিকিৎসাপত্র বা ব্যবস্থাপনা তাঁর কম্পিউটার বা ফোন থেকে রোগীর ফোনে পাঠিয়ে দিতে পারবেন। এতে চিকিৎসকের সময় ব্যবস্থাপনা ভাল হবে। এই কাজের জন্য তাকে চেম্বারেই বসে থাকতে হবে না। ফলে তাঁর চলাচল সুবিধা হবে।

এছাড়া অন্য চিকিৎসকের দেওয়া ব্যবস্থা দেখতে পাওয়ার ফলে তথ্যের অপেক্ষায় থাকতে হবে না। এত চিকিৎসকের সময় সাশ্রয় হবে। রোগীর ও সময় সাশ্রয় হবে।

প্র: চিকিৎসক কিভাবে ফোনে একজন রোগীকে খুঁজে পাবেন?

উঃ শুধুমাত্র যিনি আমাদের সিস্টেমে রেজিস্ট্রেশন/নিবন্ধন করেছেন চিকিৎসক তাকেই খুঁজে পাবেন । সুতরাং নিবন্ধিত হন। নাম , ইমেইল, ফোন নম্বর দিয়ে সার্চ করে ফোনে একজন রোগীকে খুঁজে পাবেন চিকিৎসক ?

প্র: কোন ধরনের চিকিৎসক এই এপ্স ব্যবহার করবেন?

উঃ যে কোন চিকিৎসক যার কাছে আপনি সেবা নিচ্ছেন। আপনি যদি আপনার তথ্য আপনার BDEMR সিস্টেমে রাখতে চান, চিকিৎসককে অনুরোধ করুন তথ্যটি আমাদের এপ ব্যবহার করে দিতে। তাহলেই সেই তথ্য আপনার কাছে থাকবে। আপনি আপনার তথ্য আমাদের সিস্টেমে আপলোড করতে চাইলে আমাদের তরফে কোন বাধা নেই। এটি আপনার ও সেই চিকিৎসকের সিদ্ধান্ত।

প্র: ফোনে তথ্য দিলে চিকিৎসক কিভাবে তার ফি পাবেন?

উঃ আমাদের সিস্টেমে আপনি চিকিৎসকের ফি আগাম পরিশোধ করতে পারবেন। আমাদের ওয়েবসাইট দিয়ে আপনার ফোন থেকেই বিকাশ, যে কোন ক্রেডিট কার্ড ও অন্যান্য অর্থ পরিশোধের মাধ্যমে দিয়ে। তাঁর জন্য ব্যাংক এর নির্ধারিত ফি প্রদান করতে হবে। (এই সুবিধা অচিরেই শুরু হবে)

প্র: আমার চিকিৎসা পাওয়ার গ্যারান্টি কি আগাম ফি পরিশোধ করলে?

উঃ আপনার যে কোন ফি পরিশোধের জন্য আপনি একটি চালান পাবেন। আমাদের সিস্টেমে আপনার একাউন্টে পেমেন্ট লগ থাকবে। আপনার চিকিৎসক চিকিৎসা দিলে সেটা আমাদের এপে দেখা যাবে। সুতরাং আপনি কাকে, কখন অর্থ পরিশোধ করেছেন এবং কখন চিকিৎসা পেয়েছেন তা সময় তারিখ সহ নিজের একাউন্টে দেখতে পাবেন।

প্র: ডাক্তার ছাড়া অন্য কাউকে কি ফি দেওয়া যাবে?

উঃ যদি কোন প্রতিষ্ঠান বা ব্যক্তি আমাদের সিস্টেমে রেজিস্টার্ড /নিবন্ধিত থাকেন , তবে দেওয়া যাবে।

প্র: কাউকে ভুল করে ফি দিলে , সেই ফি কিভাবে ফেরত পাওয়া যাবে।

উঃ যেহেতু আপনার একাউন্টে যে কোন অর্থ প্রদানের তথ্য লিপিবদ্ধ থাকবে, তাই ভুল হয়ে গেলে সেই টাকা অন্য একাউন্টে ট্রান্সফার করার ব্যবস্থা থাকবে। আর আপনি টাকা ফেরত চাইলে আপনাকে আমাদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে। সময় লাগলেও ব্যাংকিং ফি বাদে বাকি টাকা ফেরত পাবেন।

প্র: এটি কি টেলি মেডিসিন?

উঃ টেলি মেডিসিনে চিকিৎসক আপনার সাথে ফোনে বা ভিডিওর মাধ্যমে যোগাযোগ করেন, কিন্তু আপনার সম্পূর্ণ তথ্য তার কাছে থাকে না। আমাদের এপ ব্যবহার করলে আপনার সমস্ত তথ্য থাকবে হাতের মুঠোয়। যারা টেলি মেডিসিন সুবিধা দিয়ে থাকেন তারা আমাদের এপ টি ব্যহার করতে পারবেন।

প্র: আমার তথ্য কতটুকু নিরাপদ?

উঃ প্রথমত আপনার একাউন্ট পাস ওয়ার্ড দ্বারা সংরক্ষিত। শুধুমাত্র রেজিস্টার্ড সদস্য ছাড়া কেউ রোগীর সম্পূর্ণ ফাইল দেখতে পাবেন না। একজন চিকিৎসক শুধু সম্পূর্ণ ফাইল দেখতে পাবেন। তবে আপনার ফাইল খোলার আগে একটা PIN (পারসোনাল আইডেন্টিফিকেশন নাম্বার) দিতে হবে। এই PIN আপনি নির্দিষ্ট করে দেবেন আপনার এপে। এছাড়া আপনার একাউন্ট কেউ খুললে এসএমএস এর মাধ্যমে আপনাকে জানানর ব্যবস্থা থাকবে (চুক্তি সাপেক্ষে) । যারা আপনার একাউন্ট খুলবেন তাদের নাম পদবি দেখতে পাওয়া যাবে আমাদের সিস্টেমে। এর কিছু অংশ বাস্তবায়ন দেখতে পাবেন আগামী আপলোডে।

প্র: ক্লাউড মানে কি

উঃ আগে সমস্ত তথ্য থাকত ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক কম্পিউটারে। এতে সেই কম্পিউটার নষ্ট হয়ে গেলে, বন্যায় বা আগুনে ক্ষতিগ্রস্ত হলে , চুরি হলে তথ্য নষ্ট হওয়ার আশংকা থাকত। এখন সেই তথ্য সার্ভারে থাকায় এই সমস্ত অসুবিধা দূর হয়ে , তথ্য প্রাপ্তি সহজ হয়েছে। সহজ লভ্য হয়েছে

প্র: আন্তর্জাতিকভাবে ক্লাউডের ব্যবহারকারী কারা ?

উঃ প্রায় সমস্ত বড় কোম্পানি ক্লাউড ব্যবস্থাপনা গ্রহণ করেছে। গুগল ড্রাইভ, ড্রপবক্স, স্কাইড্রাইভ , আইটিউন যা আমরা প্রতিনিয়ত ব্যবহার করি এগুলো ক্লাউডের উদাহরণ। গুগল ও আমাজন ক্লাউড সার্ভিস বিদেশী সেবাদাতাদের মধ্যে শীর্ষে।

প্র: নথি , ভিডিও আপলোড করতে ফি দিতে হবে কেন?

উঃ যে কোন তথ্য সার্ভারে সঞ্চিত থাকে। সেইজন্য সার্ভারকে প্রতি মাসে ফি দিতে হয়। আপনি যখন আপনার তথ্য খুলে দেখছেন, তথ্য যোগ করছেন তখনো সার্ভার ইঞ্জিন কাজ করতে থাকে। সেই খরচের জন্য সামান্য ফি দিতে হবে। ফটো ভিডিওর চাইতে কম জায়গা নেয় তাই ফটোর জন্য ফি কম। অনাবশ্যক ও অপ্রয়োজনীয় তথ্য পাঠানো নিরুৎসাহিত করাও একটি কারণ।

প্র: সবাইকে কি ফি দিতে হবে?

উঃ সামগ্রিকভাবে BDEMR এর ফি খুব সামান্য। তারপরেও মুক্তিযোদ্ধা, ও নিতান্ত দুস্থ মানুষকে চিকিৎসকদের নির্দেশনায় অর্ধেক ফি বা বিনা ফি তে ব্যবহারের সুযোগ দেওয়া হবে। প্রত্যেক ব্যক্তির ক্ষেত্রে আলাদা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এই কর্তৃত্ব এককভাবে BDEMR কর্তৃক সংরক্ষিত ।

প্র: চিকিৎসক কি একই এপ ব্যবহার করবেন?

উঃ আমাদের সিস্টেমে থাকা চিকিৎসক গণ যে এপ ব্যবহার করবেন তাঁর নাম BDEMR Doctor App. তথবা আমাদের ওয়েবসাইট ব্যাবহার করতে পারবেন। তবে আপনি খুলে দিলে , চিকিৎসক আপনার এপ ও ব্যবহার করতে পারেন।

প্র: ক্লিনিক বা হাসপাতাল থেকে রিপোর্ট কিভাবে আমার কাছে আসবে? ডাক্তার কিভাবে জানতে পারবেন?

উঃ ক্লিনিক বা হাসপাতাল যে এপ ব্যবহার করবেন তাঁর নাম BDEMR Clinic App । যে কোন হাসপাতাল তাদের প্রতিষ্ঠান থেকে আমাদের সফটওয়্যারের মাধ্যমে আপনার রিপোর্ট সার্ভারে আপলোড করবেন। সাথে সাথে আপনার এপে একটি নোটিফিকেশন বা মেসেজ যাবে যে আপনার পরীক্ষার রিপোর্ট আপলোড হয়েছে। রেফার করা চিকিৎসকের কাছেও একটা মেসেজ যাবে।

প্র: আমি যে ডাক্তারের কাছে গেলাম তাঁর যদি এই এপ না থাকে?

উঃ আপনি আপনার ফোনে আপনার এপ খুলে তার হাতে দিলে তিনি সেখানে প্রেস্ক্রিপশান লিখতে পারেন। এটি একেবারে আপনার ব্যক্তিগত সিধান্ত। BDEMR এই ব্যবহারের জন্য কোন দায়িত্ব গ্রহণ করে না।

তিনি সেই মুহূর্তে এপ টি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। তবে আমাদের কাস্টমার কেয়ারে ফোন করে সমস্যার সমাধান করা যেতে পারে। আপনার কারণে যদি একজন চিকিৎসক আমাদের এপ টি ব্যবহার করেন , তাহলে একজন এজেন্টের জন্য যে বোনাস উল্লেখ করা আছে, তা আপনি পাবেন। আপনাকে bdmer.com এ যেয়ে এজেন্ট হিসেবে যোগ দিতে হবে। এটা করতে আপনার কয়েক মিনিটের বেশি সময় লাগবে না। তারপরে আপনার প্রোফাইলে আপনার যে কুপন কোড আছে সেটা দিয়ে চিকিৎসক সাইন আপ করলেই আপনি বোনাস অর্জন করবেন।

প্র: এই এপে চিকিৎসক কারা?

উঃ এখন পর্যন্ত এই এপে শুধুমাত্র MBBS/BDS পাশ করা চিকিৎসক বৃন্দ নিবন্ধিত হতে পারবেন। আমাদের আগামী সংস্করণে অন্যান্য বিভাগীয় চিকিৎসা সেবা প্রদানকারী যেমন ফিজিওথেরাপিস্ট , ডায়েটিশিয়ান, ফার্মাসিস্ট, নার্স সহ বিভিন্ন পেশার সহায়তাকারী তাদের নোট লিখতে পারবেন। এটা করার কারণ চিকিৎসকেরা এদের দেওয়া তথ্য দেখতে পেলে সামগ্রিক চিকিৎসায় যোগাযোগ বাড়বে, সক্ষমতা বাড়বে । সমস্ত তথ্য এক জায়গায় থাকার শর্তও পূরণ হবে।

প্র: আগামী সংস্করণ কখন আসবে?

উঃ কোন কারিগরি সমস্যা না দেখা দিলে, ডিসেম্বর ২০১৬ তেই আমাদের আগামী সংস্করণ প্রকাশিত হবে।

প্র: উপরে উল্লেইখিত ৩ টি এপ কি একসাথে পাওয়া যাচ্ছে?

উঃ সম্ভাব্য ক্রম এইরকম ঃ এই মুহূর্তে গুগল স্টোরে আপলোড করা হয়েছে BDEMR Patient App. ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে আসবে ওয়েবে চালু হবে চিকিৎসকের ওয়েব doctor.bdemr.com । । জানুয়ারি প্রথম সপ্তাহে অথবা তাঁর আগে চালু হবে BDEMR Clinic ওয়েব clinic.bdemr.com । গুগল স্টোরে আপলোড থেকে স্টোর থেকে ডাউন লোড করার উপযোগী হতে এক সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে ।

প্র: অন্যান্য এপ চালু হওয়ার আগে শুধু পেশেন্ট এপ রিলিজ করা কেন?

উঃ এই Patient App এ আপনার বর্তমান তথ্য আপনি নিজে বা একজন সহায়তাকারীর সাহায্যে আপলোড করুন। নিয়মিত ওষুধ খাওয়ার ক্ষেত্রে আমাদের এপ আপনাকে সাহায্য করবে। এই সময়ে আমাদের চিকিৎসকগণ ও হাসপাতাল গুলো নিবন্ধিত হবেন । ৩ টি এপ একসাথে সহজলভ্য হলে পরিপূরণ কার্যক্রম শুরু হবে । এর মধ্যে আমাদের এপ টিকে আরও গতিশীল ও কার্যকরী করে তোলা হবে।

প্র: এই এপে বিজ্ঞাপন কেন?

উঃ বিজ্ঞাপন একটি আয়ের উৎস। ভবিষ্যতে বিজ্ঞাপন বিহীন এপ মাসিক চাঁদার ভিত্তিতে আপলোড করা হবে।

প্র: এই এপে ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক বিজ্ঞাপন দেওয়ার মূলনীতি কি ?

উঃ দেশীয় প্রচলিত পদ্ধতির সাথে সামঞ্জস্যপূর্ণ যে কোন বিজ্ঞাপন। যোগাযোগ করুন advertisement@bdemr.com। তবে গুগল কর্তৃক প্রকাশিত বিজ্ঞাপনে আমাদের নিয়ন্ত্রণ নেই। কোন বিজ্ঞাপন অশালীন বা নীতিবিরুদ্ধ মনে হলে উপরের ইমেইলে যোগাযোগ করুন।

প্র: এজেন্ট হতে চাইলে করনীয় কি?

উঃ আমাদের ফেসবুক ট্রেনিং গ্রুপ “ BDEMR training” এ যোগ দিন। ফেসবুকের লিংক: https://www.facebook.com/groups/1817379735204559/